1. admin@dainikshatakantha.com : dainikshatakantha :
রবিবার, ০১ অগাস্ট ২০২১, ০৪:৩৩ পূর্বাহ্ন

ঝালকাঠি জেলার ৪ লাখ ৭২ হাজার ৯২০টি খতিয়ানের অনলাইন ডাটা বেজ সম্পন্ন

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১৫ অক্টোবর, ২০২০
  • ১৫৫ বার পড়া হয়েছে
খতিয়ানের অনলাইন ডাটা বেজ সম্পন্ন
খতিয়ানের অনলাইন ডাটা বেজ সম্পন্ন

মানিক রায়
ঝালকাঠি জেলায় ডিজিটাল পদ্ধতিতে ভূমি রেকর্ড, জরিপ ও সংরক্ষণ এবং খতিয়ান সমূহের কম্পিউটারাইজেশন প্রকল্পের প্রাথমিক পর্যায় কাজ শেষ হয়েছে বলে জানিয়েছেন ঝালকাঠির অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ও উপ-প্রকল্প পরিচালক এস এম ফরিদ উদ্দিন। তিনি জানান, ২০২১ সালের জানুয়ারী মাসে কম্পিউটারাইজ করা খতিয়ান সমূহের তথ্য অনলাইনে ছেড়ে দেওয়া হতে পারে। যা মোবাইল অ্যাপসের মাধ্যমে যে কেউ তার তথ্য দেখতে ও জানতে পারবেন।

২০১৮-২০১৯ অর্থ বছর থেকে ঝালকাঠি জেলার ৪টি উপজেলায় ৪ লাখ ৭২হাজার ৯২০টি খতিয়ান কম্পিউটারাইজ করে সরকারের সার্ভারে দেয়া হয়েছে। এর মধ্যে আর এস ২ লাখ ৬০ হাজার ৯৪০টি খতিয়ান এবং এস এ ২ লাখ ১১ হাজার ৯৮০টি খতিয়ান কম্পিউটারাইজ হয়েছে। বাকি রয়েছে সি এস ১ লাখ ৬৯ হাজার ৮৯২টি খতিয়ান। সি এস খতিয়ানের বালাম বই ১০০ বছরের ও অধিক সময়ের পুরাতন এবং কিছু কিছু বালাম বই নাড়া চাড়া করার মত সুযোগ নেই। সরকার সি এস খতিয়ানের বিষয় একারণেই সিদ্ধান্ত নিতে পারেনি। উচ্চ ক্ষমতাসম্পন্ন স্ক্যানার মেশিন দিয়ে হাই রেজুলেশন ব্যতীত খতিয়ান ডিজিটালাইজ করার সুযোগ নেই। এটা ব্যায়বহুল।
ঝালকাঠিতে কম্পিউটার জানা কিছু শিক্ষিত বেকার যুবক তাদের ল্যাপটপ নিয়ে রাতদিন পরিশ্রম করে ডিজিটালাইজেশনের কাজ করেছে। সরকার প্রতিটি খতিয়ান ডিজিটালাইজ করার জন্য ১৩.৫০টাকা হারে ৬৩লাখ ৮৪ হাজার ৪২০টাকা ব্যয় করেছে। এ কাজ করে দু’বছরে শিক্ষিত বেকার যুবকরা ৫৬লাখ ৭৫ হাজার ২৪০টাকা আয় করতে পেরেছে। এই বিভাগের তথ্য সূত্র অনুযায়ী অনলাইনে দেয়ার পরে বাংলাদেশসহ পৃথিবীর যে কোন দেশে বসে যে কোনো ব্যক্তি তার খতিয়ান সম্পর্কে অনলাইনে তথ্য জানতে পারবেন।
সরকারি খতিয়ান প্রতি বরাদ্দ থেকে আর এস ও এস এ ৪লাখ ৭২ হাজার ৯২০টি খতিয়ানে ডাটা এন্ট্রিকারী খতিয়ান প্রতি ৮ টাকা হারে ৩৭লাখ ৮৩ হাজার ৩৬০টাকা, তুলনাকারী খতিয়ান প্রতি ২ টাকা হারে ৯লাখ ৪৫ হাজার ৮৪০টাকা, যাচাইকারী ২ টাকা হিসাবে ৯লাখ ৪৫হাজার ৮৪০ টাকা এবং এই সময়কালীন রেকর্ড রুমের সহকারি কমিশনারগণ খতিয়ান প্রতি ১ টাকা হারে ৪লাখ ৭২ হাজার ৯২০টাকা ও সুপারভিশনকারী অতিরিক্ত জেলা প্রশাসকগণ (রাজস্ব) খতিয়ান প্রতি .৫০টাকা হারে ২লাখ ৩৬ হাজার ৪৬০টাকা পেয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
সর্বস্বত্ত্ব © দৈনিক শতকন্ঠ - ২০২১ কর্তৃক সংরক্ষিত।
Theme Customized By BreakingNews