নলছিটিতে স্বাস্থ্য সহকারীদের কর্মবিরতিতে বিঘ্নিত স্বাস্থ্যসেবা

0
84
ঝালকাঠির নলছিটিতে স্বাস্থ্যকর্মীদেও কর্মবিরতি।
ঝালকাঠির নলছিটিতে স্বাস্থ্যকর্মীদেও কর্মবিরতি।

কে এম সবুজ
ঝালকাঠির নলছিটিতে স্বাস্থ্য সহকারীদের অনির্দিষ্টকালের কর্মবিরতিতে বিঘ্নিত হচ্ছে স্বাস্থ্যসেবা কার্যক্রম। মঙ্গলবার পঞ্চম দিনের মতো এ ধর্মঘট পালন করেন স্বাস্থ্য সহকারীরা। লাগাতার ধর্মঘটে তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা পাচ্ছেন না রোগীরা। বিশেষ করে টিকাদান বন্ধ থাকায় শিশু সন্তান নিয়ে বিপাকে পড়েছেন মায়েরা।
স্বাস্থ্য সহকারীরা জানান, গত ২৬ নভেম্বর থেকে সারাদেশের সঙ্গে একযোগে নলছিটিতেও কর্মবিরতি শুরু করেছেন তাঁরা। তাদের দাবি না আদায় হওয়া পর্যন্ত এ কর্মসূচি চলমান থাকবে। দাবিগুলোর মধ্যে রয়েছে, টেকনিক্যাল বেতন স্কেল, নিয়োগ বিধিতে স্নাতক সমমান শিক্ষাগত যোগ্যতাসহ ভ্যাকসিন হিরো উপাধি প্রদান।
তৃণমূলের সেবাপ্রত্যাশীরা জানান, করোনাকালে গ্রামের গরিব ও অসহায় মানুষ যদি স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হয়, তাহলে সেটা মরার ওপর খাঁড়ার ঘা হবে। কারণ তাদের সেবাগুলো একদম সাধারন মানুষের দোরগোড়ায় পৌঁছে যায়। যার মধ্যে রয়েছে নবজাতক শিশুদের বিভিন্ন ধরনের টিকা প্রদান। অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট চলায় তৃণমূলের স্বাস্থ্যসেবা বন্ধ রয়েছে। কোন স্বাস্থ্যকর্মী সেবা দিচ্ছেন না। এতে ভোগান্তি বেড়েই চলছে।
স্বাস্থ্য সহকারীরা জানান, পোলিও ও গুটিবসন্তের মতো ভয়ংকর রোগগুলো দেশ থেকে বিলুপ্ত করার পেছনে মাঠ পর্যায়ে কর্মরত স্বাস্থ্য সহকারীদের অপরিসীম অবদান রয়েছে। এর পরেও কেন সরকার স্বাস্থ্য সহকারীদের দাবি মেনে নিচ্ছে না। এ দাবিগুলো মানা না হলে আরো কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলেও জানান তারা।
এ ব্যাপারে নলছিটি উপজেলার স্বাস্থ্য সহকারী সমিতির সভাপতি মো. শামিম হাওলাদার জানান, কর্তা ব্যক্তিরা বারবার প্রতিশ্রুতি দিয়েছেন, কিন্তু বাস্তবায়নে কোন অগ্রগতি না থাকায় আমরা কর্মবিরতি পালন করতে বাধ্য হয়েছি। আমরাও চাই না মানুষ স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হোক। তাই সরকারের কাছে আহ্বান থাকবে যতদ্রুত সম্ভব আমাদের দাবিগুলো যেন মেনে নেওয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here