1. admin@dainikshatakantha.com : dainikshatakantha :
মঙ্গলবার, ১১ মে ২০২১, ০১:৪৭ পূর্বাহ্ন

কাঁঠালিয়ায় মাঠ জুড়ে হলুদের সমারোহ

  • প্রকাশিত : রবিবার, ১০ মে, ২০২০
  • ৩২৮ বার পড়া হয়েছে
ঝালকাঠির কাঁঠালিয়ায় সূর্যমুখীর সমারোহ।

ফারুক হোসেন খান
যেদিকে চোঁখ যায় শুধু হলুদ আর হলুদ। এ যেন প্রকৃতির ঢেলে দেওয়া হলুদের সমারোহ। দূর থেকে দেখলে মনেই হবে না যে, সূর্যমুখীর চাষ। উপকুলীয় জেলা ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলার সিডর আইলা ও বুলবুলের আঘাতে ক্ষতিগ্রস্থ কৃষকরা সূর্যমুখী চাষে সফলতা পেয়েছেন। হয়েছে বাম্পার ফলন। ডিসেম্বর থেকে জানুয়ারী পর্যন্ত সরিষা চাষের উপযুক্ত সময়। তাই এখন সূর্যমুখী ফুলে ফুলে ভরে গেছে, যে দৃশ্য দেখে কৃষকের মন জুড়িয়ে গেছে। সূর্যমুখী চাষে আশাতীত ফলন পেয়ে কৃষকরা বেজায় খুশি।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে উপজেলার ৬ ইউনিয়নে সাড়ে ৩০একর জমিতে হাই ব্রীড হাই সান-৩৩ জাতের সূর্যমুখী প্রদর্শনী এ বছর সূর্যমুখী আবাদ হয়েছে।
বাঁশবুনিয়া গ্রামের কৃষক মো. জাহাঙ্গির আকন, নজরুল ইসলাম, সোনা মিয়া ও জলিল আকন জানান, কৃষি অফিসের সার-বীজ ও সহায়তা পেয়ে ২০০ শতাংশ জমিতে প্রদর্শনী সূর্যমুখী আবাদ করেছি। পরিচর্যা একটু বেশি হলেও ফলন ভালো।
উপ-সহকারি কৃষি অফিসার মো. হাসিবুর রহমান বলেন, তৈল জাতীয় ফসল সূর্যমুখী চাষে কৃষকদের উৎসাহ দেওয়া এবং নিবির তত্বাবধান করার কারণে সূর্যমুখীর বাম্পার ফলন হয়েছে।
উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ মো. শহীদুল ইসলাম জানান, ঘূর্ণিঝড় ও বুলবুলের আঘাত অসময়ের বৃষ্টিসহ ’অনেক চড়াই-উতরাই’ পেরিয়ে অবশেষে সূর্যমুখীর পাক ধরেছে। করোনা ভাইরাসের মধ্যে সূর্যমূখীর ফলন ভাল হওয়ায় কৃষকের মুখে এখন হাসি ফুটেছে। এখন ঘরে তোলা ছাড়া আর কোন কাজ নেই।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
সর্বস্বত্ত্ব © দৈনিক শতকন্ঠ - ২০২১ কর্তৃক সংরক্ষিত।
Theme Customized By BreakingNews