ঝালকাঠি জেলায় আমন মৌসুমের ধান ও চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ

0
83
আমন মৌসুমের ধান ও চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা
আমন মৌসুমের ধান ও চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা

মানিক রায়
ঝালকাঠি জেলায় আমন ধান গুটি-গুটি পায়ে কাটা শুরু হয়েছে। সরকার জেলায় খাদ্য বিভাগকে আমন আবাদ থেকে ১১০৫ মে: টন চাল ও ৪৩৪ মে:টন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা দিয়েছে। জেলার ৪টি উপজেলার মধ্যে নলছিটি উপজেলায় ১০৮৭ মে: টন চাল ও ৩৩৮ মে: ধান এবং কাঁঠালিয়া উপজেলায় ১৮ মে: টন চাল ও ১৯৬ মে ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা দিয়েছে। রাজাপুর ও ঝালকাঠি সদর উপজেলায় সংগ্রহের লক্ষ্যমাত্র দেয়া হয়নি। সরকার ২৬ টাকা কেজি দরে ধান ও ৩৭ টাকা কেজি দরে চাল ক্রয় করবে। একজন কৃষক ১ মে: টন থেকে সর্বাধিক ৬ মে: টন ধান বিক্রি করতে পারবেন। সরকার এ উপজেলাধীন অটো রাইস মিল থেকে চাল ক্রয় করবে।
বিগত বোরো মৌসুমে সংগ্রহ অভিযান ফলপ্রসু হয়নি। এই মৌসুমে ১৫ শত মে: টন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রার বিপরিতে ৩০৯ মে: ধান এবং ১৬২৭ মে: টন চাল সংগ্রহ লক্ষ্যমাত্রার মধ্যে ৪৩৪ মে টন চাল সংগ্রহ করে পেরেছে খাদ্য বিভাগ। ধানের ক্ষেত্রে কৃষক পর্যায় ধান কেনা বেচার শেষ পর্যায় লক্ষ্যমাত্রা দেয়া হয়েছিল এবং চালের ক্ষেত্রে বাজারে দাম বেড়ে যাওয়ায় মিল মালিকরা চুক্তি অনুযায়ি চাল বিক্রি করেনি বলে খাদ্য বিভাগ অভিমত জানিয়েছে ।
জেলায় বর্তমান খাদ্য মজুত সন্তোষজনক রয়েছে। বর্তমানে জেলার ৪টি উপজেলায় ৮৫০০ মে: টন ধারন ক্ষমতা সম্পন্ন খাদ্য গুদামে ১০১৮ মে: টন চাল ও ৩৮৫ মে: টন গম মজুত রয়েছে। খাদ্য বিভাগ জানিয়েছে, আরো কিছু খাদ্য শষ্য সরবরাহের পাইপ লাইনে রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here