1. admin@dainikshatakantha.com : dainikshatakantha :
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৫:৫০ পূর্বাহ্ন

নলছিটিতে পারিবারিক পুষ্টি বাগান করে চাহিদা পূরণ করছে নারীরা

  • প্রকাশিত : সোমবার, ৫ অক্টোবর, ২০২০
  • ১৫৪ বার পড়া হয়েছে
পারিবারিক পুষ্টি বাগান পরিদর্শন
ঝালকাঠি: নলছিটি উপজেলা ভৈরবপাশা ইউনিয়নের ঢাপড় গ্রামে পারিবারিক পুষ্টি বাগান পরিদর্শন করেন কৃষি সচিব মো. নাসিরুজ্জামান।

কে এম সবুজ
ঝালকাঠির নলছিটিতে ৩২০টি পারিবারিক পুষ্টি বাগান করে চাহিদা পূরণ করছেন নারীরা। নারীদের স্বাবলম্বি করা ও পুষ্টি চাহিদা পূরণের জন্য বাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টি বাগানের উদ্যোগ নিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। শুক্রবার সকালে উপজেলার ভৈবরপাশা ও সিদ্ধকাঠি ইউনিয়নের ১০টি পারিবারিক পুষ্টি বাগান পরিদর্শন করেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান। তিনি নারীদের পরিশ্রমে গড়ে তোলা পুষ্টি বাগান ঘুরে দেখে সন্তোষ প্রকাশ করেন।
নলছিটি উপজেলা কৃষি কর্মকর্তা ইসরাত জাহান মিলি জানান, বাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টি বাগান করার জন্য নলছিটির ৩২০টি পরিবারকে সবজির বীজ ও নগদ টাকা দেওয়া হয়েছে। প্রতিটি বাগানে লাউ, শষা, কুমড়া, বরবটি, করলাসহ নানা ধরণের সবজি থাকবে। এতে বছরজুড়ে তারা পুষ্টির চাহিদা পূরণ করতে পারবে। পাশাপাশি বিক্রি করে নিজেদের স্বাবলম্বি করতে পারবেন নারীরা।
উপজেলার আমিরাবাদ গ্রামের রুনু বেগম বলেন, আমার বাড়ির উঠানে পাঁচটি বেডে বিভিন্ন ধরণের সবজির চাষ করেছি। কৃষি বিভাগ আমাকে সবজির বীজ ও নগদ টাকা দিয়েছে। পারিবারিক পুষ্টি বাগান নামে একটি প্রকল্পের আওতায় এটি করা হয়েছে। আমাদের পরিবারের চাহিদা মিটিয়ে বাগানে উৎপাদিত সবজি বাইরেও বিক্রি করা যাবে। এতে আমার পরিবারের পুষ্টি পূরণ হবে এবং আমি লাভবানও হবো।
কৃষি সচিবের সঙ্গে পারিবারিক পুষ্টি বাগান পরিদর্শন করেন ঝালকাঠির জেলা প্রশাসক মো. জোহর আলী, বরিশাল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. আফতাব উদ্দিন, ঝালকাঠি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. ফজলুল হক, নলছিটি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাখাওয়াত হোসেন ও নলছিটি উপজেলা কৃষি কর্মকর্তা ইসরাত জাহান মিলি। 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
সর্বস্বত্ত্ব © দৈনিক শতকন্ঠ - ২০২১ কর্তৃক সংরক্ষিত।
Theme Customized By BreakingNews