1. admin@dainikshatakantha.com : dainikshatakantha :
সোমবার, ১৭ মে ২০২১, ০৪:০৬ পূর্বাহ্ন

জেলায় ১০ হাজার হেক্টরের ফসল আক্রান্ত, ১ কোটি টাকার মাছ ভেসে গেছে

  • প্রকাশিত : মঙ্গলবার, ২৫ আগস্ট, ২০২০
  • ২০১ বার পড়া হয়েছে
ফসল আক্রান্ত মাছ ভেসে গেছে

মানিক রায়
অমাবস্যার প্রভাবে জোয়ার ও অতিবৃষ্টির কারণে ঝালকাঠি জেলার নিমজ্জিত এলাকা থেকে পানি ধীর গতিতে নামতে শুরু করেছে। প্রাকৃতিক দুরযোগের কারণে ২১ হাজার ১৭৭ হেক্টরে ফসলের মধ্যে ১০হাজার ৬১০ হেক্টরের ফসল আক্রান্ত হয়েছে। মৎস্য সেক্টরে ৫০ আয়তনে ৭ শতাধিক পুকুর ও জলাশয় চাষ করা চাছ ভেসে গেছে। এতে প্রায় এ সেক্টরে ১ কোটি টাকার ক্ষতির আশঙ্কা করা হচ্ছে বলে দাবি করেছেন জেলা মৎস্য কর্মকর্তা বাবুল কৃষ্ণ ওঝা। মৎস্য ও কৃষি ক্ষেত্রের ক্ষয়ক্ষতি মাঠ পর্যায়ে সঠিকভাবে নিরূপন করার জন্য মাঠপর্যায়ের কর্মকর্তারা কাজ শুরু করেছেন। কৃষি ক্ষেত্রে আমনের বীজতলা পানিতে ডুবে থাকলেও ক্ষয় ক্ষতির সম্ভাবনা কম রয়েছে বলে কৃষি কর্মকর্তারা দাবি করেছেন। কারণ বীজ রোপণ করার পর ১৫-২০ দিন পানিতে তলিয়ে থাকলেও নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে না। তবে গ্রীষ্মকালীন শাকসবজীর ক্ষতি হয়েছে। বিশেষ করে পেপে, লাউ ও লতা জাতীয় কৃষির।
ঝালকাঠি জেলায় আমন বীজতলা (উফশী) ৩১৭ হেক্টরের মধ্যে ১৮৬ হেক্টর আক্রান্ত হয়েছে। আমন বীজতলা (স্থানীয়) ২৯৪৮ হেক্টরের মধ্যে ১৮৮৭ হেক্টেও, উফসী আমন ৬২০০ হেক্টরের মধ্যে ২২৮০ হেক্টর, স্থানীয় আমন ৭০০০ হেক্টরের মধ্যে ৪৯৩০ হেক্টর, আউশ ধান ৭১৩২ হেক্টরের মধ্যে ২৯৫ হেক্টর আক্রান্ত হয়েছে। ১৫৮০ হেক্টর গ্রীষ্মকালীন শাকসবজীর মধ্যে ১২৫০ হেক্টর ক্ষতিগ্রস্থ হয়েছে।
ত্রাণ ও পূর্ণবাসন মন্ত্রণালয় এ পরিস্থিতি মোকাবেলায় ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য প্রাথমিক পর্যায়ে ১০০ মে.টন চাল ও ২ লক্ষ টাকা এবং ১ হাজার প্যাকেট শুকনো খাবার বরাদ্দ করেছে। জেলা প্রশাসন জেলার ৪টি উপজেলায় ২০০ প্যাকে করে শুকনো খাবার উপ-বরাদ্দ দিয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
সর্বস্বত্ত্ব © দৈনিক শতকন্ঠ - ২০২১ কর্তৃক সংরক্ষিত।
Theme Customized By BreakingNews