1. admin@dainikshatakantha.com : dainikshatakantha :
মঙ্গলবার, ১১ মে ২০২১, ১২:৩২ পূর্বাহ্ন

সুগন্ধা ও বিষখালী নদীতে মাছ ধরা শুরু

  • প্রকাশিত : শুক্রবার, ৬ নভেম্বর, ২০২০
  • ৭৬ বার পড়া হয়েছে
ঝালকাঠির সুগন্ধা নদীতে বৃহস্পতিবার সকাল থেকে ইলিশ ধরা শুরু করেছেন জেলেরা।
ঝালকাঠির সুগন্ধা নদীতে বৃহস্পতিবার সকাল থেকে ইলিশ ধরা শুরু করেছেন জেলেরা।

স্টাফ রিপোর্টার
টানা ২২ দিনের নিষেধাজ্ঞার পর ঝালকাঠির সুগন্ধা ও বিষখালী নদীতে ইলিশ ধরা শুরু করেছে জেলেরা। বৃহস্পতিবার সকাল থেকে নদীতে জাল ফেলে মাছ ধরছেন তাঁরা। তবে গত বছরের তুলনায় এ বছর ইলিশ কম পাচ্ছেন বলে জানিয়েছেন জেলেরা। এখন আর ঝাঁকে ঝাঁকে ইলিশের দেখা পাচ্ছেন না তাঁরা।
মৎস্য বিভাগ ও জেলেদের সূত্রে জানা গেছে, বর্তমানে ইলিশ মাছ সাগর মুখি। ইলিশ মাছ ডিম ছাড়ার পরে তারা সাগরে ফিরে যায়। একারণে কাঙ্খিত হারে মাছ পাওয়া যাচ্ছে না। নদীতে মাছ ধরা শুরু হলেও মৌসুমি জেলেরা অবাধে কারেন্ট জাল ব্যবহার করছেন। কারেন্ট জালের ব্যবহার বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন প্রকৃত জেলেরা।
এদিকে সাগরের ইলিশে ভরে গেছে ঝালকাঠির মাছের বাজার। কিছুটা কমমূল্যেই বিক্রি হচ্ছে ইলিশ। এক কেজি ওজনের ইলিশ ৭০০-৮০০ এবং ছোট ইলিশ ৪০০-৫০০ টাকায় বিক্রি হচ্ছে।
নিষেধাজ্ঞার ২২ দিনে জেলা প্রশাসকের নেতৃত্বে ৪টি উপজেলায় কঠোরভাবে মৎস্য বিভাগ দিনরাত সারাসি অভিযান চালানো হয়েছে। জেলায় ১৭৩টি মোবাইল কোর্ট পরিচালিত হয়। ১৭৯টি অভিষান চালানো হয়েছে। এসময় ৫২৩ কেজি মা ইলিশ উদ্ধার করে ভিন্ন এতিমখানায় দেয়া হয়েছে। অভিযানে ৪ লক্ষ ৯২ হাজার ২শ মিটার জাল জব্দকরে প্রকাশ্যে পুড়িয়ে ফেলা হয়েছে। যার মূল্য ৭৫ লক্ষ ১০ হাজার টাকা। সরকারি নিয়ম লঙ্গন করে মাছ আহরণের দায়ে ৫৫টি মামলায় ৪০জনকে বিভিন্ন মেয়াদে করাদন্ড ও ১৫ জনকে ৭১ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
সর্বস্বত্ত্ব © দৈনিক শতকন্ঠ - ২০২১ কর্তৃক সংরক্ষিত।
Theme Customized By BreakingNews