1. admin@dainikshatakantha.com : dainikshatakantha :
রবিবার, ১৬ মে ২০২১, ০৩:০৭ অপরাহ্ন

স্বাস্থ্য সহকারীদের কর্মবিরতি, সেবা থেকে বঞ্চিত ঝালকাঠির তৃণমূলের জনসাধারণ

  • প্রকাশিত : রবিবার, ৬ ডিসেম্বর, ২০২০
  • ২৭৮ বার পড়া হয়েছে
ঝালকাঠি: রাজাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে বিদ্রোহী সংগীতের মধ্য দিয়ে কর্মবিরতি কর্মসূচী পালনে স্বাস্থ্যসহকারীরা।
ঝালকাঠি: রাজাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে বিদ্রোহী সংগীতের মধ্য দিয়ে কর্মবিরতি কর্মসূচী পালনে স্বাস্থ্যসহকারীরা।

স্টাফ রিপোর্টার
ঝালকাঠিতে স্বাস্থ্য সহকারীদের অনির্দিষ্ট কালের কর্মবিরতিতে কাঙ্খিত স্বাস্থ্যসেবা পাচ্ছেন না জনসাধারণ। গত ২৬ নভেম্বর থেকে শুরু হওয়া গ্রেড উন্নীত করণের দাবিতে কর্মবিরতি পালনের ফলে স্বাস্থ্য সেবা ভেঙে পড়েছে।
জানাগেছে, স্বাস্থ্য সহকারীরা শিশুর টিকাদান, কিশোরীর টিকাদান, গর্ভবতির টিকা ও চেকআপ, ১ম চেক আপ ৪মাসের মধ্যে, ২য় চেক আপ ৬ষ্ঠ ও ৭ম মাসে, ৩য় চেক আপ ৮মাসে, ৪র্থ চেক আপ ৯ মাসে, গর্ভবতির বাচ্চা প্রসব, প্রসব পরবর্তি সেবা ও পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণ, শিশু-কিশোরী-গর্ভবতির পুষ্টি ও স্বাস্থ্য শিক্ষা, সন্দেহজনক যক্ষার কফ পরীক্ষা, ডায়রিয়ায় করণীয়, যেকোন বয়সে হাম-রুতি, ১৫ বছরের কম বয়সে হঠাৎ এক বা আকাধিক হাত-পা অবশ হলে, ১বছরের কমবয়সী শিশুর জন্মগতভাবে হৃদরোগ, শ্রবণ শক্তি কমে যাওয়া, চোখে ছানি ইত্যাদি সমস্যা হলে বা ২৮দিনের মধ্যে কোন শিশুর মৃত্যু হলে নথিভুক্ত করে রোগের কারণ সঠিক নির্ণয় করার দায়িত্ব পালন করেন স্বাস্থ্য সহকারীরা। টানা ৭দিনের কর্মবিরতির ফলে এসব স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছেন তৃণমূলের জনসাধারণ।
ঝালকাঠির রাজাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্ত¡রে শনিবার অবস্থান নিয়ে বক্তৃতা, কবিতা আবৃতি, বিদ্রোহী সংগীত পরিবেশনের মাধ্যমে কর্মসূচী পালন করেন উপজেলার ১৪৫টি কেন্দ্রে কর্মরত স্বাস্থ্যসহকারীরা। এসময় বক্তৃতা করেন দাবী আদায় আন্দোলন কমিটির উপজেলা প্রধান উপদেষ্টা ও স্বাস্থ্য সহকারী ইন্সপেক্টর ইনচার্জ সৈয়দ মো. ফরিদ উদ্দিন, সভাপতি মোস্তাফিজুর রহমান টুটুল, স্বাস্থ্য সহকারী সংগঠন উপজেলা কমিটির সভাপতি আবুল কালাম আজাদ, সহসভাপতি মাসুম বিল্লাহ, সাধারণ সম্পাদক শামসুল হক পান্নু বলেন, মহিলা বিষয়ক সম্পাদক জান্নাতুল ফেরদৌস প্রমুখ।
দাবী আদায় আন্দোলন কমিটির উপজেলা সভাপতি মোস্তাফিজুর রহমান টুটুল, স্বাস্থ্য সহকারীদের কর্মতৎপরতার ফলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমডিজি, সাউথ সাউথ, খেসিন হিরো পুরস্কারে ভ‚ষিত হয়ে বিশ্বস্বাস্থ্য সংস্থার কো-চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। এছাড়া প্রধানমন্ত্রী আরো ৭টি পুরুস্কার অর্জন করেছেন শুধুমাত্র স্বাস্থ্য সহকারীদের কর্মনিষ্ঠার কারণে।
স্বাস্থ্য সহকারী সংগঠন উপজেলা কমিটির সহসভাপতি মাসুম বিল্লাহ জানান, প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক, উপসহকারী কৃষি কর্মকর্তা, প্রাণি সম্পদ বিভাগের মাঠ কর্মীদের পদবী ও গ্রেড পরিবর্তন করা হয়েছে। আমরা মানবসেবায় নিয়োজিত থেকে দিনরাত পরিশ্রম করেও আমাদের কোন পরিবর্তন হচ্ছে না।
দাবী আদায় আন্দোলন কমিটির উপজেলা প্রধান উপদেষ্টা ও স্বাস্থ্য সহকারী ইন্সপেক্টর ইনচার্জ সৈয়দ মো. ফরিদ উদ্দিন জানান, স্বাস্থ্যসহকারী পদে চাকুরীতে যোগদানের পরে প্রায় শেষ সীমান্তে এসে পদোন্নতি পেয়ে পরিদর্শক হয়েছি শুধু নামমাত্র। কিন্তু আমাদের পদোনœিত হলেও মূলত কোন পরিবর্তন হয়নি, সবকিছু আগের মতোই রয়েছে বলেও ক্ষোভ প্রকাশ করেন তিনি।
সচেতন জনসাধারণ জানান, স্বাস্থ্য সহকারীদের কর্মবিরতির ফলে তৃণমূলের শিশু, নারী ও গর্ভবতি মহিলাদের চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে। বিনামূল্যের স্বাস্থ্য সেবা এখন শতশত টাকা ব্যয়ে বেসরকারী প্রতিষ্ঠান থেকে নিতে হচ্ছে। রাজাপুর উপজেলার ১৪৫টি কেন্দ্রে টিকাদান কার্যক্রম বন্ধ রয়েছে। আগামী ১২ডিসেম্বর হাম-রুবেলা ক্যাম্পেইন রয়েছে তা বাস্তবায়ন নিয়েও অনিশ্চয়তা দেখা দিয়েছে। স্বাস্থ্য সহকারীরাই মূলত সরকারের দেয়া সেবা কার্যক্রম মাঠ পর্যায়ে বাস্তবায়ন করছে। হাম-রুবেলা ক্যাম্পেইনের আগে দাবি বাস্তবায়ন করা না হলে স্বাস্থ্য ঝুঁকি আরো বাড়বে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন সাধারণ মানুষ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
সর্বস্বত্ত্ব © দৈনিক শতকন্ঠ - ২০২১ কর্তৃক সংরক্ষিত।
Theme Customized By BreakingNews